চেয়ারম্যানের প্রোফাইল

চেয়ারম্যানের প্রোফাইল

 

মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি

সিনিয়র সচিব
অভ্যন্তরীণ সম্পদ বিভাগ
অর্থ মন্ত্রণালয়

চেয়ারম্যান
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)
বাংলাদেশ

 

জনাব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি ০৪ জানুয়ারী, ২০১৮ তারিখ হতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ে সিনিয়র সচিবের দায়িত্ব পালন করছেন। তিনি একই তারিখ হতে পদাধিকারবলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন।

১৯৮১ সালের ৩০ জানুয়ারি তারিখে বাংলাদেশ সিভিল সার্ভিস (অডিট এন্ড একাউন্টস) ক্যাডারে যোগদানের মাধ্যমে জনাব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি সরকারি চাকুরীতে প্রবেশ করেন। কর্মজীবনের শুরুতে তিনি বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর অধীন বিভিন্ন দপ্তরে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে সময়ে বাণিজ্য মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ে উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া কর্মজীবনের বিভিন্ন পর্যায়ে তিনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক (সদস্য, অর্থ) এবং সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক পদে দায়িত্ব পালন করেন। ২০১১ সালের নভেম্বর মাসে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান এবং ২০১৪ সালের জানুয়ারি মাসে প্রাইভেটাইজেশন কমিশনের সদস্য পদে নিযুক্ত হন। পরবর্তীতে ২০১৪ সালের অক্টোবর মাসে তিনি শিল্প মন্ত্রণালয়ের সচিব এবং ২০১৬ সালের এপ্রিল মাসে একই মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের দায়িত্ব লাভ করেন।

শিক্ষাজীবনে কৃতি ছাত্র জনাব ভূঁইয়া মেধা তালিকায় ৫ম স্থান অধিকার করে প্রথম বিভাগে মাধ্যমিক পরীক্ষা পাশ করেন। পরবর্তীতে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাশের পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে সম্মানসহ স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। জনাব ভূঁইয়া পরবর্তীতে যুক্তরাষ্ট্রের প্রখ্যাত উইলিয়ামস কলেজ হতে উন্নয়ন অর্থনীতিতে এমএ ডিগ্রী লাভ করেন। তিনি প্রশাসন, ব্যবস্থাপনা, প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ের উপর দেশে বিদেশে একাধিক কোর্স সম্পন্ন করেন, যার মধ্যে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের হনলুলুতে ‘এশিয়া-প্যাসিফিক কোর্স অন সিকিউরিটি স্টাডিজ’, ন্যাশনাল ডিফেন্স কলেজ, ঢাকায় এনডিসি কোর্স, ঢাকা ও সিঙ্গাপুরে ‘ম্যানেজমেন্ট অ্যাট দ্য টপ (MATT)’ কোর্স এবং বিপিএটিসিতে ‘অ্যাডভান্সড কোর্স অন অ্যাডমিনিস্ট্রেশন এন্ড ডেভেলপমেন্ট (এসিএডি)’কোর্সবিশেষভাবে উল্লেখযোগ্য।

সরকারী পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে জনাব ভূঁইয়া বিভিন্ন সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা, শিক্ষা ভ্রমণ,কনফারেন্স, চুক্তি নেগোসিয়েশন ও অভিজ্ঞতা বিনিময় সূত্রে ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা, মায়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিংগাপুর, চীন, হংকং, জাপান, ইরান, সৌদি আরব, কাতার, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, বেলজিয়াম, নেদারল্যান্ডস, ফ্রান্স, জার্মানী, ডেনমার্ক, সুইজারল্যান্ড, ইতালী,  যুক্তরাষ্ট্র, কানাডা, দক্ষিণ আফ্রিকা, মিশর, তানজানিয়া,  ঘানা, উগান্ডা ও ব্রাজিলসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

জনাব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি সরকারী দায়িত্ব পালনের পাশাপাশি সমাজ উন্নয়নমূলক কাজের সাথে যুক্ত রয়েছেন। তিনি নরসিংদী উপজেলা জনকল্যাণ সমিতি এবং বেনুকা ইনস্টিটিউট অব ফাইন আর্টস এর সভাপতি, ঢাকা ইউনিভার্সিটি ইকনমিক্স ডিপার্টমেন্ট অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর সহ-সভাপতি, বাংলা একাডেমী এবং বাংলাদেশ অর্থনীতি সমিতির আজীবন সদস্য, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর নির্বাহী সদস্য এবং অফিসার্স ক্লাব, ঢাকা ক্লাব, উত্তরা ক্লাব, গুলশান ক্লাব ও নরসংদী ক্লাবের সদস্য। এছাড়া তিনি বিসিএস’৮১ ফোরামের মহাসচিব।

জনাব ভূঁইয়া শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি, কল্যাণ ও সেবামূলক উদ্যোগের সাথে সম্পৃক্ত রয়েছেন। দীর্ঘসময় ধরে তিনি নরসিংদীর বালুসাইর উচ্চ বিদ্যালয়ের সভাপতির দায়িত্ব পালন করছেন এবং বিদ্যালয়টির উন্নয়নে অবদান রেখে চলেছেন। নারায়নগঞ্জ জেলার রূপগঞ্জে নুরুন্নেছা হাই স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠার পেছনে তিনি সক্রিয় ভূমিকা রেখেছেন। নরসিংদী ও নারায়নগঞ্জ এলাকার বহু স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা ও দাতব্য প্রতিষ্ঠানের উন্নয়ন ও পরিচালনায় তিনি মূল্যবানঅবদান রাখছেন।

জনাব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি ভ্রমণ সাহিত্যের একজন সুপরিচিত লেখক।বিদ্যাপ্রকাশ থেকে প্রকাশিত তার ভ্রমণ কাহিনীমূলক গ্রন্থ ‘দেশ-বিদেশের ভ্রমণ কথা’ এবং ‘মার্কিন মুলুকে মনোভ্রমণ’ পাঠকপ্রিয়তা পেয়েছে।

ব্যক্তিগত জীবনে জনাব ভূঁইয়া তিন সন্তানের জনক। তার পুত্র আশরাফ হোসেন ভূঁইয়া ঢাকা বিশ্ববিদ্যালয় হতে এমবিএ এবং যুক্তরাষ্ট্রের কর্ণেল বিশ্ববিদ্যালয় হতে এমপিএ ডিগ্রী নিয়ে বিনিয়োগ প্রতিষ্ঠান ইডকল (IDCOL) এ ম্যানেজার হিসেবে কর্মরত আছেন। তার দুই কন্যা সামিয়া এবং সাদিয়া স্কুল ও কলেজে অধ্যয়নরত। তার সহধর্মিনী মাহফুজা বেগম টিচার্স ট্রেনিং কলেজে অধ্যাপনা শেষে অবসর জীবনযাপন করছেন।